অনলাইন বা অফলাইনে করুন ১৫টি ডাটা এন্ট্রি জব; যে সাইটগুলোতে কাজ পাবেন দেখুন।

যারা অনলাইনে বাড়িতে বসে কাজ করে টাকা আয় করতে আগ্রহী কিন্তু খুব বেশি অভিজ্ঞতা নেই তাদের জন্য ডাটা এন্ট্রির কাজ খুবই ভালো একটি মাধ্যম। আপনি যদি গৃহিণী হয়ে থাকেন অথবা অবসর সময়ে বাড়িতে বসে টাকা আয় করতে আগ্রহী হন তাহলে ডাটা এন্ট্রি জব করতে পারেন।

অনেকে আবার নাও জানতে পারেন ডাটা এন্ট্রির কাজ মূলত কি এবং কত রকম ডাটা এন্ট্রির কাজ রয়েছে অনলাইন ও অফলাইন জুড়ে। ডাটা এন্ট্রির কাজ করতে কোনো রকম প্রশিক্ষণ নিতে হয় না। আপনি নিজেই চেষ্টা করে ডাটা এন্ট্রির কাজ করতে পারবেন। আসুন আগে বিভিন্ন ক্যাটাগরির ডাটা এন্ট্রি জবস সম্পর্কে জেনে নেই।

বিভিন্ন ক্যাটাগরির ডাটা এন্ট্রি জব

এখানে আপনাকে আমি অনেক রকমের ডাটা এন্ট্রি জবস সম্পর্কে বলবো। আপনি আপনার দক্ষতা অনুযায়ী যে কোনো ডাটা এন্ট্রি জব করতে পারেন।

রেগুলার ডাটা এন্ট্রি জবস্

প্রথম ক্যাটাগরি হলো রেগুলার ডাটা এন্ট্রি জবস যেটি খুবই সাধারণ এবং এই ক্ষেত্রে আপনার প্রয়োজন টাইপিং স্পিড যা কমপক্ষে ২০ থেকে ৩০ ডাব্লিউপিএম হতে হবে।

প্লেইন ডাটা এন্ট্রি জবস্

এর কাজ হচ্ছে আপনাকে MS word এ ডাটা টাইপ করতে হবে। এক্ষেত্রে কাজ করতে হলে আপনার ভালো টাইপিং স্পিড থাকার সাথে সাথে ভালোভাবে ইংরেজি পড়তে ও লিখতে জানতে হবে। আপনাকে পিডিএফ ডকুমেন্ট পড়ে এটিকে লিখতে হবে ওয়ার্ড ডকুমেন্টে।

অন্যান্য বেসিক টাইপিং জবস্

এই ক্ষেত্রে আপনাকে Excel Spreadsheet নিয়ে কাজ করতে হবে। এখানে আপনাকে ডাটা বসিয়ে খালি ঘরগুলো পূরণ করতে হবে। এটি খুবই সহজ কাজ, এই কাজ করে আপনি প্রতি ঘন্টায় বেশ ভালো অংকের টাকা আয় করতে পারবেন।

ওয়ার্ড প্রসেসর বা টাইপিস্ট

কাজটি কিছুটা টেকনিক্যাল হয়ে থাকে। অর্থাৎ এখানে আপনাকে লেটারস, মেইলিং লেভেলস, রিপোর্টস ইত্যাদি তৈরী করতে হতে পারে। তাই আপনাকে ভালো গ্রামার জানার পাশাপাশি অবশ্যই ইংরেজি শব্দে ভালো দক্ষতা থাকতে হবে।

ডাটা ক্লিনিং জব

Data cleansing বা data scrubbing এর কাজ হলো আপনাকে একটি টেবিল অথবা ডাটাবেজ হতে ভুল ডাটাগুলো শনাক্ত করতে হবে বা মুছে ফেলতে হবে। এটি হতে পারে ওয়ার্ড ফাইল বা এক্সেল স্প্রেডশিট। এই কাজে আপনি আপনার দক্ষতা অনুযায়ী সেলারি পেয়ে থাকবেন।

অনলাইন ডাটা এন্ট্রি জব

এখানে আমি আপনাদের অনলাইনে দুইটি ভালো ডাটা এন্ট্রি জব এর কথা উল্লেখ করেছি, যেগুলো আপনি ঘরে বসেই করে নিতে পারবেন।

অনলাইন ফর্ম ফিলিং

এই ধরনের কাজে আপনাকে অনলাইন ফর্ম এবং অনেকগুলো ডাটা এলোমেলোভাবে দেয়া থাকবে। আপনাকে খুব সতর্কতার সাথে ফর্মের প্রতিটি ফিল্ড পূরণ করতে হবে। এই কাজটি আপনাকে খুব মনোযোগ দিয়ে করতে হবে যেনো ভুল কোনো ডাটা দিয়ে ফর্মটি পূরণ না হয়।

অনলাইন সার্ভে জব

এই ধরনের কাজের ক্ষেত্রে আপনাকে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে এবং সার্ভে ফরম ফিল আপ করতে হবে। প্রশ্নের ধরনের উপর নির্ভর করে আপনাকে একটি সার্ভে ফরম ফিল আপ করতে ৫ মিনিট থেকে ১৫ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। ফরম ফিলিং এবং অনলাইন সার্ভে ডাটা এন্ট্রি জবস এর মাধ্যমে আপনি বেশ ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

মাইক্রো জব

Micro Jobs হলো একটি নতুন ধরনের ডাটা এন্ট্রি জবস। এখানে আমি ৩ ধরণের মাইক্রো জব সম্পর্কে আলোচনা করলাম।

ক্যাপচা এন্ট্রি জব

Captcha Entry এর সাথে আমরা সবাই পরিচিত। একটি বক্সে কিছু নাম্বার বা টেক্সট দেয়া থাকবে যা আপনাকে বুঝে বুঝে অন্য একটি ফিল্ডে লিখতে হবে। কাজটি খুবই সহজ এবং আপনাকে প্রতিদিন ১০০টিরও বেশি ক্যাপচা সমাধান করতে হতে পারে।

কপি-পেস্ট জব

এখানে আপনাকে একটি ফাইল থেকে ডাটা কপি করে অন্য একটিতে পেস্ট করতে হবে। সাধারণত এটি ওয়ার্ড ডকুমেন্ট বা এক্সেল স্প্রেডশিট হয়ে থাকে। এই কাজে আপনাকে খুব বেশি টাইপ করতে না হলেও ইংরেজিতে খুব ভালো জ্ঞান থাকা জরুরি।

ক্যাপশনিং

Captioning এর কাজটি হলো এডভান্স লেভেলের। কারণ এখানে আপনাকে হেডলাইন লিখতে হবে এবং কোনো খবরের হেডলাইন বা ছবির ক্যাপশন লিখতে হবে। তবে এই কাজটি খুব কমই পাওয়া যায়। Micro Jobs এর মধ্যে Captcha solving এর কাজে খুব বেশি টাকা আয় করা যায় না। তাই আপনি যদি ভালো ডাটা এন্ট্রি কর্মী হতে চান তাহলে এই কাজটি না করাই ভালো।

ডাটা ফরমেটিং জব

এই ধরনের কাজে আপনাকে কম পরিমাণ টাইপ করতে হবে এবং বেশি ফর্মেটিং করতে হবে, আর আয়ের পরিমাণটাও মোটামুটি ভালই বলতে হবে।

রি-ফরমেটিং ও কারেকশন

সাধারণত ওয়ার্ড ডকুমেন্ট ফর্মেটিং যেমন- aligning paragraphs, indentation, fonts ইত্যাদি কাজগুলো ফর্মেটিং জবস এর মধ্যে থাকে। এছাড়াও অনেক সময় আপনাকে বড় কোনো ফরম ফরমেট করতে হতে পারে যেখানে বিভিন্ন রকম ফিল্ড থাকবে যেমন- নাম, ইমেইল আইডি, এড্রেস, ফোন নাম্বার ইত্যাদি।

ফরমেটিং ও এডিটিং জব

এই কাজ করতে হলে ইংরেজির উপর আপনার বিশেষ দক্ষতা থাকতে হবে। কারণ এখানে আপনি শুধু স্পেলিং মিস্টেকগুলোই কারেক্ট করবেন না সেই সাথে গ্রামারও কারেক্ট করতে হবে।

কনভার্টিং ফাইলস্

Converting Files হলো ইমেজ অথবা অডিও ফাইল থেকে ওয়ার্ড ডকুমেন্টে কনভার্ট করা।

ইমেজ থেকে টেক্সট্ ডাটা এন্ট্রি

আপনাকে একটি ছবি দেয়া হবে যেটি হতে পারে কোনো স্ক্রিনশট। আপনাকে ছবিটি থেকে পড়ে ওয়ার্ড ডকুমেন্টে লিখতে হবে। আপনাকে মনে রাখতে হবে এগুলো কোনো সাধারণ শব্দ না হয়ে এমন কোনো শব্দ হতে পারে যা আপনি আগে কখনো শুনেননি।

অডিও থেকে টেক্সট্

আপনি একটি অডিও শুনবেন এবং এটিকে ওয়ার্ড ডকুমেন্টে লিখবেন। এই কাজে আপনার ভালো দক্ষতা থাকতে হবে কোনো কিছু শুনার ক্ষেত্রে। বিগেনারদের জন্য আমি রিকমেন্ড করবো Image to Text Data Entry work। এখানে আপনি টাকা আয় করতে পারবেন সহজেই।

মিস্ক অনলাইন ডাটা এন্ট্রি জব

ইন্টারনেটে কাজের একটি শাখা হিসেবে Online Data Entry Jobs বিশেষভাবে পরিচিত।

অনলাইন ডাটা ক্যাপচারিং জব

এই কাজ করতে আপনাকে ইন্টারনেটের বিভিন্ন ই-ম্যাগাজিন এবং ই-বুক হতে ডাটা সংগ্রহ করতে হবে। এক্ষেত্রেও ইংরেজিতে আপনার মোটামুটিভাবে ভালো দক্ষতা থাকতে হবে বলা যায়।

ই-মেল প্রসেসিং ডাটা এন্ট্রি জব

এটি হলো একমাত্র হাই পেইড ডাটা এন্ট্রি জব। প্রতিদিন আপনাকে অনেক ইমেইল প্রসেস করে এদের কনটেন্ট খুঁজে বের করে এক্সেল স্প্রেডশিটে লিস্ট করতে হবে।

এখানে আমি আপনাকে অনেকগুলো ডাটা এন্ট্রি জব এর কথা বললাম যেখানে আপনি আপনার যোগ্যতা অনুযায়ী কাজ করতে পারবেন। এই ধরনের কাজগুলো আপনি যদি অফলাইনে করতে চান তাহলে বাড়ির বাইরে গিয়েও করতে পারবেন। আপনি এখান থেকে যে কোনোটি পছন্দ করে এর উপর দক্ষতা অর্জন করতে পারেন।

যে সাইটগুলোতে ডাটা এন্ট্রির কাজ পাবেন

এই আর্টেকেলটি পড়ে আপনি কোন কাজটি করতে চাচ্ছেন বা কোনো কাজ নিয়ে প্রশ্ন থাকলে আমাদের কমেন্টে জানান।